উচ্চ শিক্ষাকে আপাততঃ এক অচেনা নতুন জগতের মতো বলে মনে হয় । এ যেন এক অচিন্তনীয় প্রত্যাহ্বান । আমরা আপনাদের আমন্ত্রণজানাচ্ছি—এর (উচ্চশিক্ষা) থেকে কী করে সবচে’ বেশি আদায় করে নিতে পারি তাই নিয়ে ভাববার জন্যে কিছুটা সময় ব্যয় করুন। এই অনুশীলনটি মাধ্যমিক শিক্ষা শেষ করে অধ্যয়নের নতুন বিষয় যারা অনুসন্ধান করছে তাদেরই কথা মনে রেখে সাজানো হয়েছে । স্কুল পর্যায়েযদি এ নিয়ে সিদ্ধান্ত নেয়া হয়ে থাকে , তবে প্রথম বার্ষিক প্রারম্ভিকাতেই ( Orientation) এর কিছু উত্তর পাওয়া যাবে। এই অনুশীলনীটিব্যবহার করে মনে একটা ‘বৃহৎ চিত্র’ কল্পনা করে নিয়ে তার মধ্যি দিয়ে হাতে-কলমে কাজ শুরু করো । তৈরি? আমরা ক’টি মৌলিক প্রশ্ন দিয়ে শুরু করি এসো ।
খণ্ড ১ঃ
ব্যক্তিগত লক্ষ্যগুলো
এই অংশে তোমার ব্যক্তিগত শৈক্ষিক লক্ষ্যগুলো বিবেচনা করো ।
SMART এই সংক্ষিপ্তকৃত শব্দটি অনুসরণ করো—
Specific (নির্দিষ্ট), Measurable (পরিমাপ যোগ্য), Attainable (আয়ত্বযোগ্য), Rewarding (পরিতৃপ্তি দায়ক), Timely( সময় সাপেক্ষ) ।
তোমার লক্ষ্য কী ? তোমার জন্যে সবচে’ গুরুত্বপূর্ণ কথাটি বেছে নাও । \SMART\ ভুলে যেও না কিন্তু –
ব্যক্তিগত লক্ষ্যগুলো
এই অংশে তোমার ব্যক্তিগত শৈক্ষিক লক্ষ্যগুলো বিবেচনা করো ।
SMART এই সংক্ষিপ্তকৃত শব্দটি অনুসরণ করো—
Specific (নির্দিষ্ট), Measurable (পরিমাপ যোগ্য), Attainable (আয়ত্বযোগ্য), Rewarding (পরিতৃপ্তি দায়ক), Timely( সময় সাপেক্ষ) ।
তোমার লক্ষ্য কী ? তোমার জন্যে সবচে’ গুরুত্বপূর্ণ কথাটি বেছে নাও । \SMART\ ভুলে যেও না কিন্তু –
বেশি উপার্জন | বেশি মনোগ্রাহী কেরিয়ার বিকল্পগুলো | মুক্ত কলার শিক্ষা | জগতের সম্পর্কে অধিক জ্ঞান আহরণ করা |
অধিক সমালোচনাত্মক চিন্তারসামর্থ্য অর্জন | আত্মবিশ্বাস এবং আন্তঃব্যক্তিকদক্ষতাগুলোর অগ্রগতি | পাঠ্যক্রম বহির্ভূত কাজগুলো / খেলাধুলো | উচ্চতর ডিগ্রীর লাভের দিকে অগ্রসরণ |
খণ্ড ২ ঃ
শেখার সম্পর্কে তোমার অভিজ্ঞতা এবং প্রস্তুতি । তোমার সফলতার কিছু কারক বেছে বের করি এসোঃ
শেখার সম্পর্কে তোমার অভিজ্ঞতা এবং প্রস্তুতি । তোমার সফলতার কিছু কারক বেছে বের করি এসোঃ
১) তুমি নিজেকে কলেজের জন্যে প্রস্তুত করতে কোন তিনিটা কাজ করে শেষ করেছেন ?
২) তুমি সবচে’ বেশি অধ্যয়নের কোন ক্ষেত্রটি উপভোগ কর ?
৩) সেই ক্ষেত্রটি নিয়ে অধ্যয়ন করতে গিয়ে, কিসে একে অধ্যয়নে অন্য বিষয়ের থেকে সরিয়ে তোমার অধ্যয়নের কাজটিকে এক নিরানন্দময় কর্তব্যকর্ম হবার থেকে রক্ষা করে ?
৪) এমন একটা সফল রণনীতিকে তুমি অন্য ক্ষেত্রগুলোতে কীভাবে প্রয়োগ করবে ?
খন্ড ৩ ঃ
সফলতার সর্তগুলো।
সফলতার সর্তগুলো।
উচ্চ শিক্ষাতে সফল হবার জন্যে তোমার কি পরিস্থিতি অনুকূল বলে মনে হয়?
১) কোন তিনটা এলাকায় তোমাকে সবচে’ বেশি প্রত্যাহ্বানের মুখোমুখী হতে হবে বলে মনে হয়?
২) তোমার লেখা পড়া সম্পন্ন করতে যে আত্মোৎসর্গের দরকার হবে কোন পরিস্থিতি তাকে বিঘ্নিত করতে পারে ?
খন্ড ৪
সফলতার সহায়ক উপকরণগুলোঃ
এই অংশে তুমি বিবেচনা করো—সফলতার জন্যে কিসে তোমাকে সাহায্য করতে পারে।
সফলতার সহায়ক উপকরণগুলোঃ
এই অংশে তুমি বিবেচনা করো—সফলতার জন্যে কিসে তোমাকে সাহায্য করতে পারে।
১) স্কুলে বা কলেজে তিনটা উৎস বা তিনজন ব্যক্তিকে শনাক্ত করো যারা তোমাকে সাহায্য করতে পারেন।
২) স্কুলে বা কলেজের বাইরে তিনটা উৎস বা তিনজন ব্যক্তিকে শনাক্ত করো যারা তোমাকে সাহায্য করতে পারেন।
৩) যদি তোমার জন্যে কাজগুলো বেশি কঠিন হয়ে পড়ে সেক্ষেত্রে দরকার পড়লে , তুমি কোন বিকল্প বেছে নেবে?
তোমার পরিকল্পনা
নিচের প্রতিটি বিষয় /সূচীর জন্যে একটা করে সারাংশ বক্তব্য বা একটা বাক্য বসাও ।
এই নিয়ে পরে আরো বিস্তৃত বলা হবে।
নিচের প্রতিটি বিষয় /সূচীর জন্যে একটা করে সারাংশ বক্তব্য বা একটা বাক্য বসাও ।
এই নিয়ে পরে আরো বিস্তৃত বলা হবে।
১) তোমার অভিজ্ঞতার থেকে তিনটা ‘পদক্ষেপ’ তালিকাভূক্ত করো যেগুলো তোমার স্কুলের বা কলেজের সাফল্যে তোমাকে সাহায্য করবে বলে তুমি ভাব।
২) কোনটি প্রথম বা সবচে’ গুরুত্বপূর্ণ ?
৩) লেখাপড়ার জন্যে সময় নিরূপণ করতে গিয়ে কোন রণনীতিটা তুমি ব্যবহার করবে ? ৪) নিয়ন্ত্রণ বা আত্ম-নিয়মানুবর্ত্তীতার জন্যে অন্য কোন অনুশীলনপদ্ধতি তুমি তোমার জন্যে ব্যবহার করবে ?
৫) মানসিক চাপের সঙ্গে মোকাবিলা করতে / মুখামুখি হতে তুমি একতা রণনীতির নাম বলো।
৬) এই পদ্ধতিতে সফল হলে কী ধরণের পুরষ্কাৰ তুমি আশা করবে ?
0 comments:
Post a Comment